মেনু নির্বাচন করুন

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি)

  • প্রোফাইল
  • দায়িত্বের বিবরণ
  • কর্মসূচি
  • দায়িত্বপ্রাপ্ত শাখাসমূহ

দায়িত্বের বিবরণ

 

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি) জেলার শিক্ষা ব্যবস্হা ও তথ্য প্রয়ুক্তি সম্পর্কিত সকল বিষয়ের তত্বাবধানকারী। সুনামগন্জ জেলার শিক্ষা ব্যবস্হা এক হাজারেরও বেশী প্রাথমিক বিদ্যালয়, দুশো মাধ্যমিক বিদ্যালয়, ২৭ টি বিভিন্ন পর্যায়ের কলেজ, ৯৭ টি মাদ্রাসা ও ২ টি টেকনিক্যাল কলেজ নিয়ে গঠিত। এসকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ভর্তি ও বিনামূল্য পাঠ্যবই বিতরণ পর্যবেক্ষণ, শিক্ষার মান উন্নয়ন, শিক্ষার্থীর ঝড়ে পড়া রোধ, ম্যানেজিং কমিটির গঠন ইত্যাদি বিষয়দি তার কর্মতালিকার অন্তর্ভূক্ত। এছাড়া, প্রাথমিক ও মাধ্যমিক সমাপনী পরীক্ষা, এস.এস.সি, এইচ.এস.সি ইত্যাদি পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনাও তার কর্মপরিধির আওতাভূক্ত।

অন্যদিকে জেলা, উপজেলাসমূহ ও ইউনিয়নসমূহের ওয়েব সাইট সমূহে কনটেন্ট হালনাগাদকরণ, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদান, ডিজিটাল কনটেন্ট তৈরী, শিক্ষকদের প্রশিক্ষণ, উপকরনসমূহের যথাযথ ব্যবহার ইত্যাদি তিনি পর্যবেক্ষন করাও তার দায়িত্বের অর্ন্তভূক্ত। তাছাড়া, জেলার ৮৭ টি ইউনিয়ন তথ্য কেন্দ্রের কার্যাবলী মনিটরিং তিনি করে থাকেন।

জেলা পর্যায়ে বিভিন্ন দিবস যেমন, ২১শে ফেব্রয়ারী, ২৬ মার্চ, ১৬ ডিসেম্বর এবং বিভিন্ন ধরনের পাবলিক ইভেন্ট যেমন রাধারমন, হাছন রাজা, শাহ আব্দুল করিমের জন্ম/মৃত্যু বার্ষিকী উদযাপন, ডিজিটাল উদ্ভাবনী মেলা আয়োজনও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্য প্রযুক্তি)’র দায়িত্বের অর্ন্তভূক্ত।

কর্মসূচি

বিভিন্ন শাখার কার্যক্রম নিয়মিত মনিটরিং করে থাকেন এবং বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনে প্রদান করে থাকেন।

 

ইন্টারকমঃ ১০৫

দায়িত্বপ্রাপ্ত শাখাসমূহ